অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থার ভূমিকা | Informal Agencies in Building an Inclusive Society

অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের ক্ষেত্রে সকলের সহযোগিতা একান্তভাবে আবশ্যক। তাছাড়া অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপথাগত সংস্থার ভূমিকা (Informal Agencies in Building an Inclusive Society) ও বিশেষ উল্লেখযোগ্য।

যে সংস্থার কোনো সুনির্দিষ্ট নিয়ম শৃঙ্খলা বা কঠোর নিয়ম নীতি নেই তাকে অপ্রথাগত সংস্থা বলা হয়। অন্তর্ভুক্তিমূলক সমাজের ক্ষেত্রে আবশ্যিক শর্ত হল সকলের জন্য মুক্ত সমাজ ব্যবস্থা সৃষ্টি করা। তাই প্রথাগত সংস্থার পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের ক্ষেত্রে বিভিন্ন অপ্রথাগত সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থার ভূমিকা | Informal Agencies in Building an Inclusive Society

অপ্রথাগত সংস্থা হল সেই সমস্ত প্রতিষ্ঠান যা পরোক্ষভাবে ও নিরবচ্ছিন্নভাবে ব্যক্তির জীবনব্যাপী শিক্ষায় বিশেষ প্রভাব ও ভূমিকা পালন করে। অপ্রথাগত সংস্থায় সদস্যদের ইচ্ছা এবং মিথস্ক্রিয়ার দ্বারা মেলবন্ধন সূচিত হয়।

অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থার ভূমিকা বিভিন্ন দিক থেকে পরিলক্ষিত হয়। অপ্রথাগত সংস্থার অন্যতম উদাহরন হল – পরিবার (Family) এবং গণমাধ্যম হিসেবে বেতার (Radio), দূরদর্শন (Television), সংবাদপত্র (Newspaper) প্রভৃতি উল্লেখযোগ্য।

অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থাগুলির ভূমিকা নিম্নে আলোচনা করা হল –

1. পরিবারের ভূমিকা

পরিবার হল এমন একটি অপ্রথাগত সংস্থা যেখানে সামাজিক এককের বিভিন্ন সদস্যদের মধ্যে রক্তের সম্পর্ক বিদ্যমান। অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে বিভিন্ন অপ্রথাগত সংস্থার মধ্যে পরিবার একটি অন্যতম সংস্থা হিসাবে বিশেষ ভূমিকা পালন করে। যেমন –

i) সামাজিকীকরণে সাহায্য

পরিবার সমাজের প্রত্যেকটা সদস্যকে বিশেষ করে শিশুকে সামাজিকীকরণের সাহায্য করে ও সমাজের সকল সদস্যদের অংশগ্রহণের বা অন্তর্ভুক্তির মাধ্যমে সমাজের উপযুক্ত করে গড়ে তোলে। তাই পরিবার সামাজিকীকরণের মাধ্যমে

ii) সু-অভ্যাস গঠন

পরিবার শিশুকে সু অভ্যাস গঠন করে থাকে। কারণ সু অভ্যাস অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে।

iii) প্রাথমিক শিক্ষা প্রদান

সকল শিশুর শিক্ষার অধিকার রয়েছে। তাই পরিবার শিশুকে ন্যূনতম প্রাথমিক শিক্ষা প্রদান করার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে সাহায্য করে।

তাই পরিবার শিশুকে সমাজের বিভিন্ন সদস্যদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার মধ্য দিয়ে কিভাবে অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন করতে হয়, সে বিষয়ে  বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2. গণমাধ্যমের ভূমিকা

অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের ক্ষেত্রে বিভিন্ন গণমাধ্যমের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। সমাজে বিভিন্ন ধরনের গণমাধ্যম পরিলক্ষিত হয়। যেমন – বেতার (Radio), দূরদর্শন (Television), সংবাদপত্র (Newspaper) প্রভৃতি। অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থার ভূমিকা হিসেবে গণমাধ্যমের ভূমিকা নিম্নলিখিত –

i) সচেতনতা সৃষ্টি

বিভিন্ন ধরনের গণমাধ্যম অন্তর্ভুক্তিমূলক শিক্ষার বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি রুপায়ন করে থাকে। ফলে জনগণের মধ্যে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার বিষয়ে সচেতন করা সম্ভব করা হয়।

ii) জনমত গঠন

অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সাফল্য নির্ভর করে জনগণের সমর্থনের উপর বা জনমতের উপর। আর এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যম অন্তর্ভুক্তিমূলক শিক্ষার প্রচারের মধ্য দিয়ে জনমত গঠন করে থাকে।

iii) কুসংস্কার দূরীকরণ

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা সংক্রান্ত বা বিশেষ অক্ষমতা যুক্ত শিশুদের শিক্ষার ব্যাপারে যে সমস্ত কুসংস্কার সমাজে বিদ্যমান সেগুলি গণমাধ্যম দূর করতে বিশেষ ভূমিকা পালন করে। তাই কুসংস্কার দূরীকরণের মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থার ভূমিকা হিসেবে গণমাধ্যম বিশেষ কার্যকরী।

এগুলি ছাড়াও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে গণমাধ্যমের আর যে সমস্ত ভূমিকা বর্তমান সেগুলি হল –

i) শিক্ষামূলক তথ্য সম্প্রচার,

ii) দৃষ্টিহীন শিক্ষার্থীদের সহায়তা,

iii) সামাজিক মেলবন্ধন স্থাপন,

iv) সদর্থক দৃষ্টিভঙ্গি গঠন,

v) শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশ,

vi) সংস্কৃতির বিকাশে সহায়তা ও ঐতিহ্য সংরক্ষণ।

উপসংহার (Conclusion)

পরিশেষে বলা যায়, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে অপ্রথাগত সংস্থার ভূমিকা বিভিন্ন দিক থেকে পরিলক্ষিত হয়। সুতরাং অপ্রথাগত সংস্থাগুলি ব্যক্তিদের মানসিক বিকাশ এবং সচেতনতার মাধ্যমে সুস্থ সমাজ ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তথ্যসূত্র (References)

  • Kar. Chintamani, Exceptional Children Their Psychology and Education. Sterling Publication Pvt. Ltd. New Delhi.
  • Kirk, S. A. Educating Exceptional Children. Oxford IBH. New Delhi.
  • Mangal, S. K. Educating Exceptional Children: An Introduction to Special Education. PHI Learning Pvt. Ltd. New Delhi.
  • Panda, K. C. Education of Exceptional Children. Vikas Publishing House Pvt. Ltd. New Delhi.
  • Internet sources

প্রশ্ন – অন্তর্ভুক্ত সমাজ গঠনে যেকোনো দুটি গণমাধ্যমের ভূমিকা লেখো

উত্তর – অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের ক্ষেত্রে দুটি গণমাধ্যম হল – রেডিও বা বেতার এবং সংবাদপত্র। গণমাধ্যম হিসেবে বেতার ও সংবাদপত্র বিভিন্ন গুরুত্বপূর্ণ খবরাখবর সম্প্রচার করার মাধ্যমে জনসচেতন গড়ে তোলে। ফলে অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন সম্ভব হয়।

প্রশ্ন – সমাজ গঠনে গণমাধ্যমের ভূমিকা

উত্তর – সমাজ গঠনের ক্ষেত্রে গণমাধ্যম বিশেষ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। যেমন – কুসংস্কার মুক্ত সমাজ গঠন, জনমত গঠন, নিরক্ষরতা দূরীকরণ, শিক্ষামূলক তথ্য সম্প্রচার প্রভৃতি।

আরোও পড়ুন

Leave a Comment

close