যোগ দর্শন কাকে বলে | যোগ দর্শনের শিক্ষাগত তাৎপর্য | Yoga Philosophy of Education

ভারতীয় দর্শনের মধ্যে আস্তিক দর্শন সম্প্রদায় হল যোগ দর্শন। এই যোগদর্শন (Yoga Philosophy of Education) বিজ্ঞানসম্মত দর্শন হিসেবে পরিচিত। এই দর্শনের শরীর ও মন উভয়ের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে।

অন্যান্য ভারতীয় দর্শনের ন্যায় যোগ দর্শনের সাহিত্য বিস্তৃতি ততটা না হলেও, যোগ দর্শন বিজ্ঞানসম্মত দর্শন হিসেবে প্রতিষ্ঠিত। সুপ্রাচীন কাল থেকে ভারতবর্ষের যোগ সাধনার ইতিহাস পাওয়া যায়। তাই যোগ দর্শনের প্রাচীনকতা নিয়ে কোন সন্দেহ নেই। এখানে যোগদর্শন এবং যোগ দর্শনের শিক্ষাগত তাৎপর্য সম্পর্কে আলোচনা করা হলো।

যোগ দর্শন কাকে বলে | Yoga Philosophy of Education

ভারতীয় বৈদিক দর্শন বা আস্তিক দর্শন সম্প্রদায়গুলির মধ্যে অন্যতম হল যোগ দর্শন। এই দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি পতঞ্জলি। তাই যোগ দর্শনকে আবার পাতঞ্জল দর্শনও বলা হয়।

তাই যে দর্শনে যোগ সাধনার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে এবং এই অনুযায়ী জীবনধারণের যাবতীয় নিয়ম নীতিগুলি অনুসরণ করা হয়, তাকে দর্শনকে যোগ দর্শন বলে।

এই যোগ দর্শন বিজ্ঞানসম্মত দর্শন। এই দর্শনে শরীর ও মন উভয়ের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে। মহর্ষি পতঞ্জলি বলেছেন – যোগের অর্থ হল চিত্ত বৃত্তির নিরোধ। অর্থাৎ ” যোগশ্ব চিত্তবৃত্তি নিরোধঃ”।

যোগ দর্শন অনুযায়ী চিত্তবৃত্তি নিরোধের জন্য অষ্টবিধ সাধন বা উপায় অনুশীলনের কথা বলা হয়েছে। এদেরকে একত্রে অষ্ট যোগ বা অষ্ট যোগাঙ্গ বলা হয়ে থাকে।

এই অষ্টযোগ গুলি হল – যম, নিয়ম, আসন, প্রাণায়াম, প্রত্যাহার, , ধারণা, ধ্যান এবং সমাধি।

আবার, পতঞ্জলির যোগদর্শন অনুযায়ী যোগসূত্র ৪টি পাদ বা খন্ডে বিভক্ত। যথা – সমাধিপাদ, সাধনপাদ, বিভূতিপাদ এবং কৈবল্যপাদ।

আবার যোগ দর্শনে মোট সূত্রের সংখ্যা ১৯৫ টি। এর মধ্যে প্রথম পাদে বা খন্ডে ৫১ টি, দ্বিতীয় খন্ডে ৫৫টি, তৃতীয় পাদে বা খন্ডে ৫৬ টি এবং চতুর্থ পাদে বা খন্ডে ৩৩ টি সুত্র আছে।

যোগ দর্শনের শিক্ষাগত তাৎপর্য

আধুনিক কালে শিক্ষাক্ষেত্রে যোগ দর্শনের প্রাসঙ্গিকতা বৃদ্ধি পাচ্ছে। যোগ দর্শন একটি বিজ্ঞানসম্মত দর্শন। তাই আধুনিক শিক্ষা ক্ষেত্রে যোগ দর্শনের প্রভাব বিশেষভাবে পরিলক্ষিত হয়। যোগ দর্শনের শিক্ষাগত তাৎপর্য গুলি হল –

শিক্ষার লক্ষ্য ও যোগ দর্শন

শিক্ষার লক্ষ্য নির্ধারণের ক্ষেত্রে যোগ দর্শনের তাৎপর্য বর্তমান। আধুনিক শিক্ষার লক্ষ্য হলো শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশ সাধন করা। এর মধ্যে একটি অন্যতম লক্ষ্য হল দৈহিক বিকাশ। আর শিশু দৈহিক বিকাশের ক্ষেত্রে যোগ দর্শনের প্রত্যক্ষ প্রভাব পরিলক্ষিত হয়।

তাছাড়া যোগ দর্শনের চরম লক্ষ্য হল মোক্ষ লাভ। অর্থাৎ যোগ দর্শন অনুযায়ী জীবনের লক্ষ্য হলো সমাধি বা চিত্ত বৃত্তি নিরোধ। এই জন্য যোগ দর্শনে অষ্ট যোগের কথা বলা হয়েছে।

শিক্ষার পাঠক্রম ও যোগ দর্শন

যোগ দর্শন অনুযায়ী শিক্ষার পাঠক্রম হবে যোগকে কেন্দ্র করে। অর্থাৎ পাঠক্রম হবে মনোবিজ্ঞান সম্মত। যেখানে শিক্ষার্থীদের যোগের সাথে সাথে শারীরিক বিদ্যার বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত হবে।

তাই যোগ দর্শন অনুযায়ী শিক্ষার পাঠক্রম হবে সুস্থ স্বাভাবিক জীবন যাপনের উপযোগী বিভিন্ন বিষয়।

শিক্ষাদান পদ্ধতি ও যোগ দর্শন

যোগ দর্শনের দর্শনের শিক্ষাদান পদ্ধতি হিসেবে ধ্যান ও মননের কথা বলা হয়েছে। অর্থাৎ মনকে শান্ত রাখার জন্য বিভিন্ন সুনির্দিষ্ট নিয়ম কানুন মেনে চলার কথা বলা হয়েছে।

যোগ দর্শনে শিক্ষা পদ্ধতি হিসেবে কেন্দ্রীভূতকরণ পদ্ধতি উল্লেখ পাওয়া যায়। তাছাড়া শিক্ষার্থীদের সক্রিয়তার মাধ্যমে শিক্ষাদান করার কথা বলা হয়েছে।

শৃঙ্খলা ও যোগ দর্শন

যোগ দর্শন অনুযায়ী শৃংখলার উপর অধিক গুরুত্ব আরোপ করা হয়েছে। এই দর্শন অনুযায়ী শিক্ষার্থীদের শারীরিক শৃঙ্খলা, মানসিক শৃঙ্খলা ও আধ্যাত্মিক শৃঙ্খলার কথা বলা হয়েছে।

উপসংহার (Conclusion)

পরিশেষে বলা যায়, ভারতীয় দর্শনের বৈদিক বা আস্তিক শাখা হিসাবে যোগ দর্শন গুরুত্বপূর্ণ। এই দর্শন মানুষকে যোগের মাধ্যমে রোগ ব্যাধি মুক্তি থেকে পথ নির্দেশ করে থাকে। আধুনিককালে সারা বিশ্বে যোগ দর্শনের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া ভারতবর্ষে একুশে জুন (21 June) তারিখে যোগ দিবস পালন করা হয়ে থাকে।

তথ্যসূত্র (References)

  • Aggarwal, J. C., Theory and Principles of Education. 13th Ed. Vikas Publishing House Pvt. Ltd.
  • V.R. Taneja, Educational Thoughts & Practice. Sterling Publication Pvt. Ltd. New Delhi
  • Nayak, B.K, Text Book of Foundation of Education. Cuttack, Odisha: KitabMhal
  • Ravi, S. Samuel, A Comprehensive Study of Education, Fourth Printing-May 2016, Delhi – 110092, ISBN – 978-81-203-4182-1,
  • Yoga Philosophy of Education
  • Internet sources

প্রশ্ন – যোগদর্শনের প্রতিষ্ঠাতা কে ছিলেন?

উত্তর – যোগ দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষী পতঞ্জলি। এই দর্শনে শরীর ও মন উভয়ের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে। মহর্ষি পতঞ্জলি বলেছেন – যোগের অর্থ হল চিত্ত বৃত্তির নিরোধ। অর্থাৎ ” যোগশ্ব চিত্তবৃত্তি নিরোধঃ”।

প্রশ্ন – যোগ দর্শন কত প্রকার সমাধির উল্লেখ আছে

উত্তর – যোগ দর্শনে দুই প্রকার সমাধির কথা উল্লেখ করা হয়েছে। যথা – ধ্যান সমাধি এবং পূর্ণ সমাধি।

আরোও পড়ুন

Leave a Comment

close