শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য বলতে কী বোঝো | Democratic Aim of Education

শিক্ষা হল শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশের প্রক্রিয়া। তাই শিক্ষার বিভিন্ন লক্ষ্য পরিলক্ষিত হয়। আর এদের মধ্যে অন্যতম হল শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য (Democratic Aim of Education) ।

শিক্ষার লক্ষ্য হল শিশুকে সমাজ জীবনের উপযোগী করে গড়ে তোলা। অর্থাৎ শিক্ষার বিভিন্ন লক্ষ্য বর্তমান। যেমন – শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য, শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য, শিক্ষার বৃত্তিমূলক ও শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য।

শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য | Democratic Aim of education

গণতান্ত্রিক লক্ষ্য আধুনিক শিক্ষার একটি অন্যতম লক্ষ্য। গণতন্ত্রের মূল ভিত্তি হল সাম্য, মৈত্রী ও স্বাধীনতা।

গণতন্ত্র সম্পর্কে আব্রাহাম লিংকন (Abraham Lincoln) বলেছেন – “Democracy is the government of the people, by the people and for the people”.

শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য বলতে বোঝায় দেশের নাগরিকদের মধ্যে সাম্য, মৈত্রী ও স্বাধীনতার ধ্যান ধারণার সুষ্ঠু বিকাশ। যাতে সকল শিশু বা শিক্ষার্থীরা শিক্ষাক্ষেত্রে সমসুযোগ লাভ করতে পারে। শিক্ষায় গণতন্ত্র কথাটির ধারণা পাওয়া যায় জন ডিউই এর ‘Democracy of Education’ শীর্ষক গ্রন্থ থেকে।

গণতান্ত্রিক লক্ষ্য সম্পর্কে প্রথম ভারতীয় উচ্চ শিক্ষা কমিশন রাধাকৃষ্ণন কমিশন (১৯৪৮-৪৯) – বলেছেন – উচ্চ শিক্ষার লক্ষ্য হবে গণতন্ত্রের প্রতিষ্ঠা করা, আর এই গণতন্ত্রের ভিত্তি হল সাম্য, মৈত্রী ও স্বাধীনতা।

শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্যের প্রয়োজনীয়তা

শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য। শিক্ষায় গণতান্ত্রিক লক্ষ্যের প্রয়োজনীয়তা যে সমস্ত দিক থেকে পরিলক্ষিত হয় সেগুলি হল নিম্নলিখিত –

1. শিক্ষার্থীদের মানসিক বিকাশ

2. ব্যক্তিত্বের বিকাশ সাধন

3. উপযুক্ত ও সচেতন নাগরিক হিসেবে গড়ে তোলা

4. জাতীয় সংহতি স্থাপন করা

5. শিক্ষার্থীদের স্বাধীন চেতনার বিকাশ সাধন

6. শিক্ষার্থীদের চারিত্রিক বিকাশ সাধন

7. একত্রে বসবাসের শিক্ষা প্রদান

8. শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনার সঞ্চার

9. সমাজের প্রতি দায়বদ্ধতা বৃদ্ধি

10. নেতৃত্ব দানের উপযুক্ত করে গড়ে তোলা

11. ধর্মনিরপেক্ষতা বজায় রাখা

12. সার্বজনীন শিক্ষার প্রসার সাধন

উপসংহার (Conclusion)

পরিশেষে বলা যায়, ভারতীয় সংবিধান অনুযায়ী ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে পরিগণিত হয়। গণতান্ত্রিক লক্ষ্য অনুযায়ী সমাজের সকল স্তরের মানুষের শিক্ষার অধিকারকে সুনিশ্চিত করার কথা বলা হয়েছে। তাই শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্যের মধ্য দিয়ে সমাজের জাতি, বর্ণ, ধর্ম নির্বিশেষে শিক্ষার সুযোগের মধ্য দিয়ে শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশ সাধারণ করা সম্ভব করা হবে

তথ্যসূত্র (References)

  • Aggarwal, J. C., Theory and Principles of Education. 13th Ed. Vikas Publishing House Pvt. Ltd.
  • V.R. Taneja, Educational Thoughts & Practice. Sterling Publication Pvt. Ltd. New Delhi
  • Nayak, B.K, Text Book of Foundation of Education. Cuttack, Odisha: KitabMhal
  • Ravi, S. Samuel, A Comprehensive Study of Education, Fourth Printing-May 2016, Delhi – 110092, ISBN – 978-81-203-4182-1,
  • Internet sources

প্রশ্ন – গণতান্ত্রিক শিক্ষার মূল লক্ষ্য কি?

উত্তর – গণতান্ত্রিক শিক্ষার মূল লক্ষ্য লক্ষ্য হল শিক্ষার সমসুযোগের মধ্য দিয়ে শিক্ষার্থীদের শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, বৌদ্ধিক দিকের বিকাশ সাধন করা। বা সর্বাঙ্গীন বিকাশ সাধন করা।

প্রশ্ন – ভারতের উদীয়মান গণতন্ত্রে শিক্ষার লক্ষ্য কী হওয়া উচিত এবং কেন?

ভারতের উদীয়মান গণতন্ত্রে শিক্ষার লক্ষ্য হবে শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশ সাধন করা বা শিক্ষার্থীদের সমাজ উপযোগী করে গড়ে তোলা। কারণ শিক্ষা কেবলমাত্র পুঁথি নির্ভর বা জ্ঞাননির্ভর হবেনা। গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষার সমসুযোগের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে সুপ্ত সম্ভাবনার বিকাশ সাধন করা। যেটি ভারতের উদীয়মান গণতন্ত্রে আবশ্যিক কাম্য। তাই গণতান্ত্রিক শিক্ষার লক্ষ্যের মধ্য দিয়ে শিক্ষার্থীদের সর্বাঙ্গিন বিকাশের পাশাপাশি দেশের উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভবপর হবে।

আরোও পড়ুন

Leave a Comment

close