প্রথা বহির্ভূত শিক্ষা কাকে বলে | প্রথা বহির্ভূত শিক্ষার সুবিধা ও অসুবিধা (Advantages and Disadvantages of Non-Formal Education)

সমাজের চাহিদার সঙ্গে সঙ্গে শিক্ষার পরিবর্তন সাধিত হয়েছে। সমাজে প্রচলিত শিক্ষা ব্যবস্থা বিকল্প হিসাবে প্রথা বহির্ভূত শিক্ষা (Non-Formal Education)-র উৎপত্তি হয়েছে।

সমাজ জীবনে শিক্ষা বিভিন্ন দিকে প্রতিফলিত হয়। অর্থাৎ শিক্ষার বিভিন্ন রূপ বর্তমান। যেমন – প্রথাগত শিক্ষা, অপ্রথাগত শিক্ষা ও প্রথা বহির্ভূত শিক্ষা। এখানে প্রথা বহির্ভূত শিক্ষা কাকে বলে, প্রথা বহির্ভূত শিক্ষার সুবিধা, অসুবিধা প্রভৃতি আলোচনা করা হলো।

প্রথা বহির্ভূত শিক্ষা কাকে বলে (What is Non-Formal Education?)

শিক্ষার বিভিন্ন রূপের মধ্যে প্রথাগত ও অপ্রথাগত শিক্ষার সঙ্গে আরেকটি শিক্ষার রূপ পরিলক্ষিত হয়। প্রথা বহির্ভূত শিক্ষা নামে পরিচিত।

প্রথা বহির্ভূত শিক্ষা হল প্রথাগত শিক্ষার বাইরে বা আংশিক নিয়ম-কানুনের মধ্যে শিক্ষাদান কার্য পরিচালিত হয়, যার উদ্দেশ্য হল শিক্ষার্থীর শিখন ক্ষমতার বিকাশ সহ সর্বাঙ্গীন বিকাশ সাধন করা।

প্রথা বহির্ভূত শিক্ষার সংজ্ঞা (Definition of Formal Education)

বিশিষ্ট শিক্ষাবিদ জে. পি. নায়েক বলেছেন – প্রথা বহির্ভূত শিক্ষা হল একটি সংগঠিত শিক্ষা প্রক্রিয়া যেটি নিয়ন্ত্রিত শিক্ষার বাইরে সংঘটিত হয়ে থাকে। এই শিক্ষার উপাদানগুলির নিয়ন্ত্রণ প্রথাগত শিক্ষার চেয়ে অনেকটা নমনীয়।

আবার বিশিষ্ট শিক্ষাবিদ হেন্ডারসন বলেছেন – “Non-formal education is for wider and more inclusive than school which imports wider experience out of school.” অর্থাৎ হল কোথা বহির্ভূত শিক্ষা হল বিদ্যালয়ের থেকে বিস্তৃত এবং আরও অন্তর্ভুক্তির জন্য যা বিদ্যালয়ের বাইরে ব্যাপক অভিজ্ঞতা সরবরাহ করে।

তাই যে শিক্ষা ব্যবস্থায় নির্দিষ্ট নিয়ম-কানুন বা নিয়ন্ত্রিত শিক্ষার মত নিয়ম নীতির কঠোরতা থাকে না এবং এই শিক্ষা তার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ থাকে না তাকে প্রথা বহির্ভূত শিক্ষা বলে।

প্রথা বহির্ভূত শিক্ষা বা প্রথামুক্ত শিক্ষার সংস্থা বা উদাহরণ (Agencies of Non-Formal Education)

প্রথা বহির্ভূত শিক্ষার সংস্থা বা উদাহরণ হল – মুক্ত শিক্ষা, দূরাগত শিক্ষা, চিঠিপত্রের মাধ্যমে শিক্ষা, নৈশ বিদ্যালয়, বয়স্ক শিক্ষা কেন্দ্র প্রভৃতি।

প্রথা বহির্ভূত শিক্ষার সুবিধা (Advantages of Non-Formal Education)

প্রথা বহির্ভূত শিক্ষা (Non-Formal Education)-র যে সমস্ত সুবিধা বর্তমান, সেগুলি হল –

1. জীবনব্যাপী শিক্ষা

প্রথা বহির্ভূত শিক্ষা সারা জীবনব্যাপী প্রক্রিয়া। কেননা প্রথাগত শিক্ষা একটি নির্দিষ্ট সময় সীমাবদ্ধ। সে ক্ষেত্রে এই শিক্ষা শিক্ষার্থীদের জীবনব্যাপী জ্ঞান লাভ করতে বিশেষভাবে সহায়তা করে। যেমন – বয়স্ক শিক্ষা।

2. নির্দিষ্ট বয়স সীমা নেই

প্রথা বহির্ভূত শিক্ষার ক্ষেত্রে নির্দিষ্ট কোন বয়সসীমা নেই। অর্থাৎ যে কোন বয়সের শিক্ষার্থীরা এই শিক্ষা থেকে শিক্ষা গ্রহণ করতে পারবে। তাই এটি যে কোন বয়সের শিক্ষা দেয়ার মাধ্যমে বয়স জনিত বাধা দূর করতে সহায়তা করে। বিশেষ করে বয়স্ক শিক্ষার মধ্যে এই বয়স সীমার ক্ষেত্রটি পরিলক্ষিত হয়।

3. নমনীয় প্রকৃতির

প্রথাগত শিক্ষা যেখানে চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ, সেখানেপ্রথা বহির্ভূত শিক্ষা চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ নয়। অর্থাৎ এই শিক্ষা অধিক নমনীয় প্রকৃতির। তাই এটি একটি অন্যতম সুবিধা।

4. পাঠক্রম নির্বাচনের স্বাধীনতা

শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ হল পাঠক্রম। প্রথা বহির্ভূত শিক্ষায় শিক্ষার্থীদের পাঠক্রমের ক্ষেত্রে নির্দিষ্ট কোন বাধ্যবাধকতা নেই। অর্থাৎ পাঠক্রম নির্বাচনের ক্ষেত্রে শিক্ষার্থীরা নিজের চাহিদা, আগ্রহ, প্রবণতা অনুযায়ী পাঠক্রম নির্বাচনের স্বাধীনতা পেয়ে থাকেন। তাই এটি একটি অন্যতম সুবিধা।

5. সকলের জন্য শিক্ষা

প্রথা বহির্ভূত শিক্ষায় নির্দিষ্ট কোন বয়স সীমা নেই ফলে সব ধরনের শিক্ষার্থীরা এই শিক্ষা গ্রহণ করতে পারে। তাই সকলের জন্য শিক্ষার ব্যবস্থা প্রথা বহির্ভূত শিক্ষার একটি অন্যতম সুবিধা।

6. অবসরকালীন শিক্ষা

এই শিক্ষা ব্যবস্থা অবসরকালীন শিক্ষার সুবন্দোবস্ত করতে বিশেষভাবে সহায়তা করে থাকে। তাই অবসর সময়ে এই শিক্ষা শিক্ষার্থীদের বিশেষভাবে সহায়তা করে থাকে।

7. স্বল্প ব্যয়ের শিক্ষা

প্রথা বহির্ভূত শিক্ষার অন্যতম সুবিধা হল স্বল্প ব্যয়ের শিক্ষা। অর্থাৎ এই শিক্ষার খরচ তুলনামূলকভাবে অন্যান্য শিক্ষার থেকে কম হয়ে থাকে।

8. জাতীয় সংহতির বিকাশ

জাতীয় সংহতির বিকাশ সাধনের ক্ষেত্রে প্রথা বহির্ভূত শিক্ষা বিশেষ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। কারণ এই শিক্ষার পরিধি ব্যাপক ও বিস্তৃত। সমাজের যে কোন স্তরে এই শিক্ষা সহজে পৌঁছে দেওয়া সম্ভবপর হয়। তাই জাতীয় সংহতির বিকাশ সাধনের ক্ষেত্রে এই শিক্ষা বিশেষ সুবিধা জনক।

9. পরিপূরক শিক্ষা ব্যবস্থা

প্রথা বহির্ভূত শিক্ষা শিক্ষার পরিপূরক শিক্ষা ব্যবস্থা। যেখানে শিক্ষার্থীরা প্রথাগত মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারেনা সেক্ষেত্রে পরিপূরক শিক্ষার চাহিদা পরিপূরণ করার ক্ষেত্রে এই শিক্ষার ভূমিকা অনবদ্য। তাই পরিপূরক শিক্ষা ব্যবস্থা হিসেবেপ্রথা বহির্ভূত শিক্ষা বিশেষ সুবিধা জনক।

10. বিদ্যালয় ছুট শিক্ষার্থীদের সহায়তা

ভারতবর্ষের দরিদ্রতম দেশ। বিভিন্ন কারণে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত বা উচ্চ শিক্ষা পর্যন্ত প্রত্যেকটা স্তরেই স্কুল ছুটের বা পড়াশোনা ছেড়ে দেওয়ার প্রবণতা পরিলক্ষিত হয়। কিন্তু পরবর্তীকালে শিক্ষার্থীরা আবার পড়াশোনা করতে চাইলে বা শিক্ষা গ্রহণ করতে চাইলে সে ক্ষেত্রে প্রথাগত শিক্ষার মাধ্যমে এই সমস্ত শিক্ষার্থীদের শিক্ষাদান করা সম্ভবপর হয় না। তাই এই শিক্ষার মাধ্যমে সহজে বিদ্যালয়ের ছুট শিক্ষার্থীদের সহায়তা করার মধ্য দিয়ে তাদের শিক্ষা অর্জনে বিশেষ সাহায্য করা যায়।

আরোও পোস্ট পড়ুন – Click Here Now

প্রথা বহির্ভূত শিক্ষার অসুবিধা (Disadvantages of Non-Formal Education)

প্রথা বহির্ভূত শিক্ষা (Non-Formal Education) ব্যবস্থার যে সমস্ত অসুবিধা পরিলক্ষিত হয়, সেগুলি হল –

1. শিক্ষার্থীদের সবরকম চাহিদা পূরণে ব্যর্থ

অন্যান্য শিক্ষার বিকল্প হিসাবে এই শিক্ষা প্রচলিত হলেও এটি শিক্ষার্থীদের সব রকম চাহিদা পূরণে অনেক সময় ব্যর্থ হয়। তাই এদিক থেকে এটি বিশেষ অসুবিধা জনক।

2. পেশা কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা

এই শিক্ষার প্রধান অসুবিধা হল এটি নির্দিষ্ট পেশা কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা। অর্থাৎ শিক্ষার্থীদের পেশাগত সুযোগ-সুবিধা লাভের ক্ষেত্রে এই শিক্ষা সহায়তা করে থাকে।

3. ফিডব্যাক -এর অভাব

প্রথা বহির্ভূত শিক্ষা (Non-Formal Education) যেহেতু বিদ্যালয়ের চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ নয়। সেই জন্য ফিডব্যাক এর অভাব পরিলক্ষিত হয়। যা শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে সম্পর্ক স্থাপনে ব্যর্থ হয়ে থাকে।

4. সামাজিক বিকাশের সুযোগ কম

প্রথা বহির্ভূত শিক্ষার সামাজিক বিকাশের সুযোগ কম থাকে। কারণ বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের এই শিক্ষা গ্রহণের প্রবণতা লক্ষ্য করা যায়।

6. অনির্দিষ্ট শিক্ষণ পদ্ধতি

এই শিক্ষা ব্যবস্থার নির্দিষ্ট শিক্ষণ পদ্ধতি থাকে না। ফলে শিক্ষার্থীরা নির্দিষ্ট বিষয়ে জ্ঞান অর্জনে অনেক সময় বঞ্চিত হয়ে থাকে। তাই অনির্দিষ্ট শিক্ষণ পদ্ধতি প্রথা বহির্ভূত শিক্ষার প্রধান অসুবিধা।

8. নিয়ম-শৃঙ্খলা স্থাপনে ব্যর্থ

এই শিক্ষা ব্যবস্থায় নির্দিষ্ট নিয়ম-শৃঙ্খলা বা নিয়ম নীতি পরিলক্ষিত হয় না। অর্থাৎ এই শিক্ষা ব্যবস্থা সম্পূর্ণ মুক্ত প্রকৃতির। তাই অনেক সময় শিক্ষার্থীদের মধ্যে নিয়ম-শৃঙ্খলা স্থাপনে বিশেষ অসুবিধা পরিলক্ষিত হয়।

সংকীর্ণ অর্থে শিক্ষার ধারণা, 2 টি সংজ্ঞা ও বৈশিষ্ট্যব্যাপক অর্থে শিক্ষার ধারণা, সংজ্ঞা ও বৈশিষ্ট্য
ভাববাদের ধারণা, সংজ্ঞা, মূলনীতি ও শিক্ষায় প্রভাবপ্রয়োগবাদের ধারণা, সংজ্ঞা, মূলনীতি ও শিক্ষায় প্রভাব
বাস্তববাদ বা বস্তুবাদের ধারণা, সংজ্ঞা, মূলনীতি ও শিক্ষায় প্রভাব প্রকৃতিবাদের ধারণা, সংজ্ঞা, মূলনীতি ও শিক্ষায় প্রভাব
শিশুকেন্দ্রিক শিক্ষা : ধারণা, সংজ্ঞা ও বৈশিষ্ট্যডেলর কমিশনের আধুনিক শিক্ষার চারটি স্তম্ভ
অনিয়ন্ত্রিত শিক্ষা কি | অনিয়ন্ত্রিত শিক্ষার বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধাবুনিয়াদি শিক্ষা কি | বুনিয়াদি শিক্ষার বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

উপসংহার (Conclusion)

পরিশেষে বলা যায়, প্রথা বহির্ভূত শিক্ষা (Non-Formal Education) সমাজের একটি অন্যতম শিক্ষা ব্যবস্থা। যেখানে শিক্ষাব্যবস্থা সারা জীবনব্যাপী চলতে থাকে। অর্থাৎ এই শিক্ষা ব্যবস্থার নির্দিষ্ট সময়সীমা থাকে না বলে যে কোন বয়সের শিক্ষার্থীরা বা যে কোনো সময়ে বা আমৃত্যু শিক্ষার্থীরা সহজে শিক্ষা লাভ করতে পারে।

তাই বর্তমানকালে এই শিক্ষার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অর্থাৎ এই শিক্ষার মধ্য দিয়ে একটি বৃহৎ সংখ্যক শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে। ফলে তাদের কর্মদক্ষতা, পেশাগত দক্ষতা সহ প্রভৃতি দক্ষতার বিকাশ সাধন সম্ভবপর হচ্ছে।

তথ্যসূত্র (References)

  • V.R. Taneja, Educational Thoughts & Practice. Sterling Publication Pvt. Ltd. New Delhi
  • Nayak, B.K, Text Book of Foundation of Education. Cuttack, Odisha: KitabMhal
  • Ravi, S. Samuel, A Comprehensive Study of Education, Fourth Printing-May 2016, Delhi – 110092, ISBN – 978-81-203-4182-1,
  • Internet sources

প্রশ্ন – প্রথা বহির্ভূত শিক্ষা বৈশিষ্ট্য লেখো।

উত্তর – প্রথা বহির্ভূত শিক্ষা বৈশিষ্ট্য হল – এটি নির্দিষ্ট উদ্দেশ্য কেন্দ্রিক, নমনীয় প্রকৃতির, নির্দিষ্ট বয়সসীমা নেই, কর্ম দক্ষতার বিকাশ সাধন প্রভৃতি।

প্রশ্ন – দুটি প্রথা বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানের নাম।

উত্তর – দুটি প্রথা বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানের নাম হল – দূরাগত শিক্ষা ও মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান।

আরোও পড়ুন

1 thought on “প্রথা বহির্ভূত শিক্ষা কাকে বলে | প্রথা বহির্ভূত শিক্ষার সুবিধা ও অসুবিধা (Advantages and Disadvantages of Non-Formal Education)”

Leave a Comment

close